৫০ কেজি সোনায় সাজানো প্রতিমা

জনপ্লাবনে ভাসছে কলকাতা। আজ দুর্গাপূজার মহাসপ্তমী। সকাল থেকে কলকাতার মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড়। কলকাতায় এবার ২ হাজার ৬০০টি সর্বজনীন পূজা হচ্ছে। এর মধ্যে ১৮০টি বড় বাজেটের পূজা। মূলত ওই সব পূজার মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দেখতে মানুষের লাইন মণ্ডপে মণ্ডপে। তবে সবচেয়ে বড় আকর্ষণ ৫০ কেজি সোনা দিয়ে সাজানো সন্তোষ মিত্র স্কয়ারের সর্বজনীন পূজামণ্ডপের প্রতিমা।

আজ শনিবার সকালে কলকাতার বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টিপাত হলেও তা উপেক্ষা করেই মানুষ ছুটছে মণ্ডপে। কেউ ছাতা মাথায়, কেউবা বৃষ্টিতে ভিজেও নামী মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দর্শনে মেতে উঠেছে।

এবারের দুর্গাপূজার সবচেয়ে বড় আকর্ষণ কলকাতার শিয়ালদহের কাছে লেবুতলা বা সন্তোষ মিত্র স্কয়ারের সর্বজনীন পূজা। এখানে দুর্গাপ্রতিমা সাজানো হয়েছে সোনা দিয়ে। শুধু দুর্গা নয়, অসুর এবং সিংহও সাজানো হয়েছে সোনার পাত দিয়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, এতে ৫০ কেজি সোনা ব্যবহৃত হয়েছে। আর এই সোনার মূল্য ২০ কোটি রুপি। এবারের কলকাতার বড় বাজেটের পূজার মধ্যে এটিই সর্বাগ্রে। তাই এই পূজামণ্ডপ এবং সোনায় তৈরি দুর্গাকে দেখার জন্য মানুষ ঝাঁপিয়ে পড়েছে।

এ ছাড়া অন্যান্য বড় বাজেটের মণ্ডপেও একই অবস্থা। আজ সপ্তমী, কাল মহাষ্টমী এবং পরের দিন মহানবমীতে চলবে এই জনপ্লাবন। বৃষ্টি এলেও মানুষ সেই বৃষ্টিকে উপেক্ষা করে চলছে সোনার দুর্গা আর অন্যান্য বড় বাজেটের পূজা দেখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *