৯০ কোটির মাইলফলক পেরিয়ে উইন্ডোজ ১০

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ব্যবহার দ্রুত বাড়ছে। উইন্ডোজ ৭ থেকে অনেকেই চলে আসছেন মাইক্রোসফটের হালনাগাদ অপারেটিং সিস্টেমে। গত ১২ মাসে উইন্ডোজ ১০ ব্যবহারের হার ব্যাপকহারে বেড়েছে। এখন উইন্ডোজ ১০ ব্যবহারকারী ৯০ কোটি পার হয়েছে বলে দাবি করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর আইএএনএসের।

২০১৫ সালে বাজারে আসা অপারেটিং সিস্টেমটি আগামী বছর নাগাদ ১০০ কোটিতে পৌঁছে যাবে বলে আশা করছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের মর্ডান লাইফ অ্যান্ড ডিভাইস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদী একটি টুইটে জানিয়েছেন, ‘উইন্ডোজ ১০ এর গ্রাহক এখন ৯০ কোটির বেশি। গ্রাহকদের মধ্যে পিসি ব্যবহারকারী থেকে শুরু করে হলো লেন্স, এক্সবক্স এবং সারফেইস ট্যাবসহ সব রকম গ্রাহকই রয়েছেন।’

২০১৮ সালের সেপ্টেম্বরে উইন্ডোজ ১০ এর গ্রাহক ছিল ৭০ কোটি। এরপর এ বছর মার্চে এই সংখ্যা বেড়ে হয় ৮০ কোটি। আর এ মাসেই গ্রাহক সংখ্যা পৌঁছেছে ৯০ কোটিতে।

মাইক্রোসফট বলছে, উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ১০ বাজারে আসার চার বছরের মধ্যেই পিসি ব্যবহারকারীর ৫০ শতাংশই এখন নতুন সংস্করণের আওতায় এসে গেছে। গত বছরের জুলাইতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের বাজার দখল ছিল ৪৮.৮৬ শতাংশ। এরপর অগাস্টে তা ২.১৩ শতাংশ বেড়ে ৫০.৯৯ শতাংশ শেয়ারে পৌঁছে। ২০১৬ সালের জুলাই মাসে বিনা মূল্যে আপগ্রেডের সুবিধা শেষ হওয়ার পর থেকেই গ্রাহক বৃদ্ধির হার তুলনামূলক কমতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *