‘৫০০’ ও ‘১০০০’ নোট বাতিলের খবর সত্য নয়

৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের খবর সত্য নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। তিনি বলেছেন, বেশির ভাগ ক্ষেত্রে আংশিক খবর প্রকাশিত হয়। যার সব সময় কোনো প্রমাণ থাকে না।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মসিউর রহমানের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটি কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করেন। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে গভর্নর ফজলে কবিরের নেতৃত্বে ডেপুটি গভর্নর, উপদেষ্টাসহ সংশ্লিষ্টরা বৈঠকে অংশ নেন।

এদিকে আজ সন্ধ্যা সাড়ে সাতটায় এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, কিছু সংবাদমাধ্যমে ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের নোট বাতিলের বিষয়ে কিছু বিভ্রান্তিকর ও মিথ্যা খবর ছাপানো হয়েছে। এ ধরনের বিভ্রান্তিকর সংবাদ প্রচারের মাধ্যমে জনমনে ভীতি ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, যার ফলে দেশের মুদ্রা ব্যবস্থাপনার স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে। যা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। ৫০০ ও ১০০০ টাকা মূল্যমান নোট বাতিলের কোনো চিন্তা বাংলাদেশ ব্যাংকের নেই।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো সিদ্ধান্ত গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশনাও দেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এ প্রদত্ত ক্ষমতাবলে যে কোনো প্রকার নোট-মুদ্রা-কয়েন মুদ্রণ, ইস্যু বা বাতিলের এখতিয়ার শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের ওপর ন্যস্ত করা হয়েছে। ফলে এ ধরনের মিথ্যা সংবাদ পরিবেশন করা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *