গুগলে যেসব বিষয়ে সার্চ করা যাবে না

সময় বার্তা নিউজ ডেক্স: সাধারণ খাবারের রেসিপি থেকে শুরু করে অনলাইন ব্যাংকিংয়ের তথ্যও আমরা গুগল থেকে নিই। এমনকি ওষুধ কিনতে যাওয়ার আগে গুগল সার্চ করে তথ্য নিয়ে যান কেউ কেউ। এগুলো নিয়মিত অভ্যাস হলেও আপনার জন্য মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে।
ব্যবহারকারী হিসেবে আপনাকে বুঝতে হবে, গুগলে যেসব কনটেন্ট পাওয়া যায় সেগুলো গুগল কর্তৃপক্ষের তৈরি নয়। গুগল হচ্ছে একটা মাধ্যম যার সাহায্যে আপনি বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য পেতে পারেন। ফলে এগুলো যে শতভাগ সঠিক হবে তার কোনও নিশ্চয়তা নেই। এজন্য গুগল সার্চের ক্ষেত্রে কিছু বিষয়ে আপনাকে সচেতন থাকতে হবে। দেখে নিন সেই ক্ষেত্রগুলো-
অনলাইন ব্যাংকিংয়ের কাজ করতে আপনাকে সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে নির্দিষ্ট ব্যাংকের সঠিক ইউআরএল জানা না থাকলে গুগলে তা সার্চ দেবেন না। এতে আপনার ব্যাংকের মতোই হুবহু অন্য একটি ঠিকানা আসতে পারে যাতে লেনদেন করে আপনি প্রতারিত হতে পারেন। অর্থাৎ, সবকিছু দেখে মনে হবে আপনি ঠিক জায়গায় লেনদেন করছেন। কিন্তু বাস্তবে সেটি ভুয়া।
অনলাইনে কখনও কাস্টমার কেয়ার নম্বর সার্চ করতে যাবেন না। এতে আপনার বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে। ধরুন, আপনি অনলাইনে কাস্টমার কেয়ার নম্বর সার্চ করলেন। সার্চে ভুয়া কাস্টমার কেয়ার নম্বর এলো। স্বাভাবিকভাবেই আপনি সেই নম্বরে ফোন দেয়ার পর তারা আপনার কাছে যা চাইবে তাই দেবেন এবং শেষ পর্যন্ত বিপদে পড়বেন।
গুগলে সার্চ দিয়ে কখনও ওষুধ কিনবেন না। কিংবা রোগের উপসর্গ জানতেও গুগল সার্চ না করাই উচিত। কেননা, গুগলের কনটেন্ট সবসময় সঠিক নাও হতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশের ক্ষেত্রেও সঠিক ইউআরএল টাইপ করে প্রবেশ করা উচিত। নাহলে আপনি প্রতারণার শিকার হতে পারেন।

সূত্র: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *